আগামী ২৬ শে জানুয়ারী মুক্তি পাচ্ছে 8/12 Binay Badal Dinesh

0
110

অনিন্দিতা দাস : সহস্র কোটি প্রণাম ভারত মাতার হে বীর সন্তানগণ! ভারতবর্ষকে ব্রিটিশ শাসন থেকে মুক্ত করার জন্য বিনয় বাদল এবং দীনেশের আত্মত্যাগ অতুলনীয়। বিংশ শতাব্দীর প্রথমে গান্ধিজীর অহিংস অসহযোগ আন্দোলনের পাশাপাশি বাংলার বিপ্লবীরা বিভিন্ন সন্ত্রাসবাদী বিপ্লবী আন্দোলন গড়ে তোলেন যার মধ্যে বাংলার ছেলে বিনয়-বাদল-দীনেশের রাইটার্স বিল্ডিং অভিযান ছিল অন্যতম।

বাংলার তিন বীর সন্তান বিনয়-বাদল-দীনেশ বাংলায় ব্রিটিশ শাসনের মূল কেন্দ্র রাইটার্স বিল্ডিং আক্রমণ করে ১৯৩০ খ্রিস্টাব্দের ৮ ই ডিসেম্বর কারা বিভাগের অত্যাচারী ইন্সপেক্টর জেনারেল সিম্পসনকে গুলি করে হত্যা করেন, আর তার জেরেই পুলিশের সঙ্গে তিন তরুণের লড়াই শুরু হয়। যা ইতিহাসের পাতায় “অদিন্দ যুদ্ধ” নামে খ্যাত। ৮/১২ এই দিনে বাংলার এই তিন বীর সন্তান যা করে দেখান তা প্রায় ৯০ বছর বাদে বারংবার ঘুরে ঘুরে আসে বাঙালির মুখে মুখে। ইংরেজদের বেড়াজাল থেকে মুক্তি পাওয়ার কোনো আশা দেখতে না পাওয়ায় এই তিন মুক্তিযোদ্ধাই আত্মহত্যার চেষ্টা করেন, বাদল গুপ্ত সঙ্গে সঙ্গেই মারা যান, কয়েকদিন পরেই হাসপাতালে বিনয় বসু মারা যান এবং দীনেশ গুপ্তের মৃতুদণ্ড হয়।

KSS প্রোডাকশনস অ্যান্ড এন্টারটেইনমেন্টের ব্যানারে অরুণ রায়ের পরিচালনায় বাংলা সিনেমা জগতে আসতে চলেছে 8/12 নামক একটি ঐতিহাসিক ড্রামা ফিল্ম। সারা বাংলার প্রেক্ষাগৃহে ছবিটি মুক্তি পেতে চলেছে আগামী ২৬ শে জানুয়ারী ২০২২ প্রজাতন্ত্র দিবসে। ঐতিহাসিক এই ঘটনার কথা ভেবেই ২৬ শে জানুয়ারী ছবিটি মুক্তির তারিখ বিবেচিত হয়েছে।বিনয়-বাদল-দীনেশ এই তিন বীর যোদ্ধার নির্ভীক দেশপ্রেম, আত্মত্যাগ ও দুঃসাহসিক কর্মকাণ্ডকে কেন্দ্র করেই তৈরী হয়েছে এই সিনেমার গল্প। বিনয়-বাদল-দীনেশের হাত ধরেই ব্রিটিশ শাসকদের বিরুদ্ধে ভারতীয় বিপ্লবীদের স্বাধীনতার আকাঙ্ক্ষা আরও বেশি উজ্জীবিত হয়েছিল। গত ৮ই ডিসেম্বর সেই স্মরণীয় দিনে KSS Music YouTube চ্যানেলে ‘8/12’ ছবিটির ট্রেলার মুক্তি পেয়েছে। একটা ২মিনিট ১২সেকেন্ডের ছবির ট্রেলারই গায়ে কাঁটা লাগিয়ে দেওয়ার জন্য যথেষ্ট।

ইংরেজদের বিরুদ্ধে বিনয়, বাদল এবং দীনেশ এই তিনজন বীর পুরুষের স্বাধীনতা সংগ্রামের কাহিনী ফুটে উঠবে ‘8/12’ সিনেমার হাত ধরে। বাদলের ভূমিকায় অভিনয় করতে চলেছেন অভিনেতা অর্ণ মুখোপাধ্যায়। বিনয়ের ভূমিকায় অভিনয়ে থাকছেন অভিনেতা কিঞ্জল নন্দ। আর দীনেশের ভূমিকায় দেখা যাবে অভিনেতা রিমোকে। এছাড়াও অভিনয়ে থাকছেন শাশ্বত চ্যাটার্জী, খরাজ মুখার্জী, অনুষ্কা চক্রবর্তী, গুলশনারা খাতুন, দেবরাজ মুখার্জী, শংকর দেবনাথ, বিপাশা সাহা সহ আরও অনেকে। সংগীত পরিচালনা করেছেন সৌম্য রিত।

এই ছবি মুক্তির ব্যাপারে আশাবাদী প্রযোজক কান সিং সোধা বলেন: “8/12 (বিনয় বাদল দীনেশ) আমাদের জন্য একটি অত্যন্ত বিশেষ চলচ্চিত্র যেখানে আমরা জাতীয় বীরদের প্রতি আমাদের শ্রদ্ধা নিবেদন করেছি। প্রথমে মুক্তির তারিখ নিয়ে দ্বিধায় থাকলেও বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে বাংলার তিন সাহসী বীরদের প্রতি শ্রদ্ধা জানাতে এই বছরের প্রজাতন্ত্র দিবসে ছবিটি মুক্তির তারিখ আমাদের টিম ঘোষণা করেছে।”

Google search engine

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here